মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জন সমূহ

বিগত ৯ বৎসরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মোংলা এর গুরুত্বপূর্ণ অর্জন সমূহ:

০১. কৃষি  উপকরণ সহায়তা কার্ড বিতরণঃ মোংলা উপজেলায় ১৬৭৫০টি (১৫৮৬০জন কৃষক ও ৮৯০ জন কৃষানী)  এর মধ্যে কৃষি  উপকরণ সহায়তা কার্ড বিতরণ করা হয়েছে। 

 

০২.  ১০(দশ)টাকায় ব্যংক এ্যকাউন্টঃ অত্র উপজেলায় ১২ জন কৃষকের নামে দশ টাকার বিনিময়ে ১২টি সচল ব্যাংক এ্যকাউন্ট খোলা হয়েছে।

 

০৩.  কৃষি পূণর্বাসন সংক্রান্তঃ বিগত ৯ বৎসরে মোংলা উপজেলায় মোট ৬৯০ জন কৃষক/কৃষাণীকে কৃষি পূনর্বাসন/প্রনোদনা প্রদান করা হয়েছে।

০৪. ভর্তূকী মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণঃ বিগত ৯ বৎসরে মোংলা উপজেলায় কৃষক /কৃষানীদের মাঝে ৫২টি বিভিন্ন ধরনের আধুনিক কৃষি যন্ত্রপাতি ভর্তূকি মূল্যে বিতরণ করা হয়েছে। যা কৃষিকাজে গতিশীলতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

 

০৫. আইপিএম/আইএফএমসি কৃষক মাঠস্কুল স্থাপনঃ বিগত ৯ বৎসরে মোংলা উপজেলার বিভিন্ন ব্লকে মোট ২৩টি আইপিএম/আইএফএমসি কৃষক মাঠস্কুল স্থাপন করা হয়েছে,যা জৈবকৃষি সহ কৃষির অন্যান্য প্রযুক্তি সম্পর্কে কৃষকদের আধুনিক জ্ঞানার্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

 

০৬. প্রযুক্তি গ্রাম স্থাপনঃ উপরল্লেখিত সময়ে মোংলা উপজেলার ১৯ টি ব্লকে মোট ১৯টি প্রযুক্তি গ্রাম স্থাপন করা হয়েছে।

০৭. কৃষক দল গঠনঃ অত্র উপজেলায় বিগত ৯ বৎসরে বিভিন্ন প্রকল্পের আওতায় মোট ২১৩টি কৃষক দল গঠন করা হয়েছে,যা কৃষকদেরকে সংগঠিত কৃষির ধারনা বাস্তবায়নে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করছে।

 

০৮. ফলদ ও ঔষধী বৃক্ষের চারা বিতরনঃ বিগত ৯ বৎসরে উপজেলায় কৃষক/কৃষাণী ও বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে মোট ১৪৫৩০টি ফলদ ও ঔষধী বৃক্ষের চারা বিনা মূল্যে বিতরন করা হয়েছে।

 

০৯. কৃষক/কৃষাণী প্রশিক্ষণঃ উক্ত সময়ে অত্র উপজেলায় বিভিন্ন প্রকল্পের আওতায় কৃষির আধুনিক প্রযুক্তি সম্পর্কে মোট ৩২৫০ জন কৃষক/কৃষাণীকে আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।যা কৃষকের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

১০. বজ্রপাত নিয়ন্ত্রনে তাল-খেজুরের চারা রোপনঃ বিগত সময়ে মোংলা উপজেলায় ৪২০০ তালের চারা এবং ২০,০০০ খেজুরের চারা রোপন করা হয়েছে,যা বিভিন্ন প্রকার প্রাকৃতিক দূর্যোগ প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

১১. অনলাইনে সার সুপারিশ প্রনয়ণঃ সম্প্রতি শুরু হয়েছে অনলাইনের মাধ্যমে সার সুপারিশ প্রদান কার্যক্রম।এর অংশ হিসাবে গত বছর মোংলা উপজেলায় ৫০ জন কৃষক/কৃষাণীকে (ওএফআরএস)পদ্ধতিতে সার সুপারিশ প্রদান করা হয়েছে,যা ডিজিটাল বংলাদেশ বিনির্মানেরই অংশ।উক্ত কার্যক্রম চলমান রয়েছে।

১২. কৃষক/কৃষাণীদের বাস্তব জ্ঞান অর্জন সম্পর্কিতঃ কৃষকদের কৃষির আধুনিক প্রযুক্তি সম্পর্কে বাস্তবজ্ঞান অর্জনের লক্ষ্যে সাম্প্রতিক সময়ে ১০ ব্যাচ কৃষক/কৃষাণীকে উদ্ববুদ্ধকরণ ভ্রমন করান হয়েছ এবং লব্ধ জ্ঞাণ কৃষক/কৃষাণীরা তাদের আর্থসামাজিক উন্নয়নে কাজে লাগাচ্ছে।

১৩. নতুন জাতের সম্প্রসারণঃ নতুন  জাত স¤্রসারণের অংশ হিসাবে উক্ত সময়ে ৩৪৪টি ভিয়েতনামি ওপি জাতের নারিকেলের চারা এবং ১০০টি বারমাসি সজিনার চারা অত্র উপজেলায় কৃষক/কৃষানীদের মাঝে বিতরণ করা হয়েছে।

 

১৪. মেলা সংক্রান্তঃ বিগত ৯ বৎসরে মোংলা উপজেলায় ২টি কৃষিমেলা এবং ৯টি ফলদ বৃক্ষমেলা সফল ভাবে সম্পন্ন হয়েছে,এ থেকে কৃষক/কৃষাণীরা লাভ করেছে বাস্তব অভিজ্ঞতা যা তাদের আর্থসামাজিক উন্নয়নে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter